Bengali tips for blackheads – তাড়াতাড়ি কালো দাগ দূর করার উপায়

যখন আপনি কোনো অপরিচিত লোকের সামনে বসে থাকেন, তখন আপনার নাকের উপরের ও কোনার কালো দাগ অনেক অনাকর্ষণীয় মনে হয়। এটা বয়সের উপরে নির্ভর করেনা, বরং কোনো বয়সের লোকেরা গালে কালো দাগের সমস্যা দিয়ে গ্রস্ত হতে পারেন। যারা নিজের ত্বকের জন্যে ক্লিনজার, টোনার এবং ময়শ্চারাইজার (cleanser, toner and moisturizer) ব্যবহার করেন, তাদের কালো দাগের সমস্যা খুব কম হয়।

কালো দাগ বা তো হরমোনাল (hormonal) পরিবর্তনের কারণে ওদের হয় যারা খুব বেশি মাত্রায় সৌন্দর্য উপাদ ব্যবহার করেন। আপনি বাজারে অনেক রকম ঔষধি ও পেয়ে যাবেন যা ত্বক থেকে কালো দাগ দূর করতে খুবই সাহায্য করে। কিন্তু কোনো রকম সাইড এফেক্টস (side effects) থেকে বাঁচার জন্যে প্রাকৃতিক উপায় আদর্শ হবে।

কালো দাগ দূর করার ঘরোয়া উপায় (Home remedies to get rid of blackheads)

টুথপেষ্ট (Toothpaste)

এটা কালো দাগ দূর করার একটা প্রভাব উপায়। টুথপেস্টের একটা পাতলা লেপ সংক্রমিত ভাগে প্রায় ২৫ মিনিট অব্দি লাগিয়ে রাখুন যার পর এটা ধুয়ে নিন। শুরুতে এতে আপনার ত্বক একটু জ্বলবে, কিন্তু এরপরে এটা ঠিক হয়ে যাবে। যদি এই বিধি দুই সপ্তাহ অব্দি ব্যবহার করা যায়, তাহলে এটা অনেক সাহায্যকর হবে।

টমেটো (Tomatoes)

Sleeveless Blouse designs

টমেটোতে এন্টিসেপ্টিক (antiseptic) গুণ থাকে যা কালো দাগ এবং সাদা দাগ কে শুকিয়ে দেয়। টমেটো কে ছুলে এবং এটাকে ভালো করে পিষে কালো দাগের উপরে লাগান। ভালো পরিণামের জন্যে এটা লাগিয়ে সারা রাত রাখুন এবং সকালে ধুয়ে নিন।

লেবু (Lemon)

লেবুর রস এবং নূনের মিশ্রণ কালো এবং সাদা দাগের উপরে লাগান। কিন্তু এটার আগে নিজের মুখ ভালো করে গরম জলে ধুয়ে নিন। নূন এবং লেবুর রস মুখে প্রায় ২০ মিনিট অব্দি লাগিয়ে রাখুন এবং এরপরে ধীরে ধীরে গরম জল দিয়ে এটা ধুয়ে ফেলুন।

য়োগার্ট (Yogurt)

দুই চামুচ দালিয়া ৩ চামুচ য়োগার্ট, এক চামুচ অলিভ অয়েল (olive oil) এবং এক চামুচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে লাগান এবং ভালো পরিণাম পাওয়ার জন্যে এটাকে পাঁচ থেকে সাত মিনিট অব্দি লাগিয়ে রাখুন।

মধু (Honey)

এটা একটা খুবই ভালো বিকল্প যেটা আপনার বাড়িতে খুব সহজে পাওয়া যায়। মধু তখন খুব ভালো কাজ করে যখন এটাই সংক্রমিত জায়গার উপুরে লাগানো হয় এবং এটা প্রভাবিত ভাগের সাদা এবং কালো দাগ দূর করে দেয়।

বেকিং সোডা (Baking soda)

সমান মাত্রায় বেকিং সোডা এবং জল মিশিয়ে একটা লেপ তৈরী করুন। এই লেপ কালো এবং সাদা দাগের উপরে লাগান এবং এটাকে ১৫ মিনিট অব্দি থাকতে দিন। এটার পরে ভালো পরিণামের জন্যে এটাকে গরম জল দিয়ে ধুয়ে নিন।

আলু (Potatoes)

আলু কে কিসে যখন কালো এবং সাদা দাগে লাগানো হয়, তখন এটা এগুলোর বাজে প্রভাব দূর করে এবং ভালো পরিণাম প্রাপ্ত করে। আলু ত্বকের রং ফর্সা করতে সাহায্য করে।

Subscribe to Blog via Email

দারচিনি (Cinnamon)

দারচিনি রান্নাঘরে ব্যবহৃত ওই মশলাদের মধ্যে পরে যা সুস্বাদু খাওয়ার বানানোর জন্যে ব্যবহার করা হয়। দারচিনি গুঁড়ো করুন এবং এটার এক চামুচ একটা পাত্রে নিন। এবার এতে এক ফোঁটা হলুদ এবং লেবুর রস মেশান ও ভালো করে মিশ্রিত করুন। এটা নিজের মুখে লাগান এবং ১০ থেকে ১৫ মিনিট অব্দি রাখুন। ধোয়ার আগে এই লেপটা ওই জায়গাগুলোতে ঘষে নিন যেখানে কালো দাগ আছে যাতে এই সমস্যা গোড়া থেকে দূর হয়ে যায়।

গ্রীন টি (Green tea)

এক চামুচ শুকনো গ্রীন টি পাতা নিন এবং এতে জল ঢেলে একটা পেস্ট তৈরী করুন। এবার এই পেস্ট নিজের আঙুলে নিয়ে প্রভাবিত ভাগে লাগান। ধীরে ধীরে এই জায়গাতে নিজের আঙ্গুল দিয়ে স্ক্রাব (scrub) করুন যাতে কালো দাগ আদর্শ ভাবে দূর হয়ে যায়। এই স্ক্রাব ত্বকের রোমছিদ্র থেকে তেল পরিষ্কার করে দে এবং আপনাকে কালো দাগ থেকে মুক্তি প্রদান করে। নিজের নাকের এবং আশেপাশের ভাগের উপরে এটা দুই থেকে তিন মিনিট অব্দি রাখুন এবং এরপরে পরিষ্কার ত্বক পাওয়ার জন্যে এটা হাল্কা গরম জল দিয়ে এটা ধুয়ে নিন।

অলিভ অয়েল ও দালিয়া (Olive oil and oatmeal)

যাদের ত্বকের টোন শুকনো, তারা অলিভ অয়েল ও দালিয়ার মিশ্রণ ব্যবহার করতে পারেন। একটা পাত্রে কম মাত্রায় য়োগার্ট নিন এবং এতে একই মাত্রায় দালিয়া এবং লেনুর রসের কিছু ফোঁটা মেশান। এগুলোকে ভালো করে চামুচ দিয়ে মিশ্রিত করুন এবং নিজের মুখের উপরে এটা ভালো করে লাগান। এটা কালো দাগ দূর করাতেও আপনার অনেক সাহায্য করে।

loading...