Weight loss tips in Bengali – ওজন কমানোর জন্য টিপস

আপনাকে শরীর থেকে মেদ ঝরানোর জন্য শরীরের সঠিক ওজন বজায় রাখতে হবে। মেদ ঝরানোর অর্থ হলো, ক্যালোরি কমানো। অতিরিক্ত ওজন আপাকে স্থূল করে তুলবে। সবাই খুব দুর্দান্ত এবং সুন্দর আকৃতির শরীর পেতে চায়। এসবই সম্ভব যদি আপনি সঠিক খাদ্যাভাস ও নিয়মিত শরীরচর্চা করেন। গবেষণার দ্বারা জানা গেছে যে আপনার খাদ্যের রাসায়নিকও আপনার শরীরের ওজন নির্ধারণ করে।

গবেষকদের বিভিন্ন গবেষণার মধ্যে উল্লেখযোগ্য হলো, কিছু বছর আগে করা বাদামি মেদের আবিষ্কার। সবার এই ধারণা ছিল যে কেবলমাত্র শিশুদের মধ্যে এই বাদামিমেদ পাওয়া যায় যা বয়সের সাথে সাথে হারিয়ে যায়। বিজ্ঞানীদের মতে এই বাদামি মেদ বিপাকীয়ভাবে সক্রিয় এবং তা ক্যালোরি ঝরাতে কাজে দেয়। যেহেতু ইহাকে ভালো মেদের বিভাগে গণ্য করা হয়, তাই এটি শরীরে সঠিক তাপমাত্রা বজায় রাখে। এটি স্থূলতা ও মধুমেহ দুটিকে শরীর থেকে দূরে রাখে।

ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়ে বৈজ্ঞানিক পরীক্ষার মাধ্যমে জানা গেছে যে ইঁদুরের শরীরে বাদামি মেদ পাওয়া গেছে তা খুবী রোগা এবং নিম্ন রক্তচাপ বজায় রাখে। তারা কম ইন্সুলিন প্রতিরোধকারী। সাধারণভাবে বংশবৃদ্ধিকারী ইঁদুরদের থেকে এই ইঁদুরদের যকৃতে কম মেদ পাওয়া যায় এবং তারা প্রকৃতভাবে স্বাস্থবান হয়। তাই গবেষকরা বিভিন্ন তথ্যের উপর ভিত্তি করে এই সিদ্ধান্তে উপনীত হন যে বাদামি মেদ স্থূলকায় লোকেদের চিকিৎসার জন্য কার্যকরী।

Sleeveless Blouse designs

গবেষকরা আবিষ্কার করেছেন যে প্রতিটি প্রাপ্তবয়স্কের শরীরে কম বেশি মাত্রায় বাদামিমেদ আছে। কিন্তু বয়স বাড়ার সাথে এই মেদ ক্ষয় হয় যার জন্য মধ্যবয়সে ও বৃদ্ধবয়সে মানুষের ওজন বাড়ে।

যারা স্থূলওজনের নয় তাদের জন্য সুখবর আছে, বাদামি মেদ তাদেরকে স্থূলওজনের হাত থেকে বাঁচাবে।

উন্মত্তার সাথে মেদ ঝরানোর উপায় (Ways of burning fat with craziness)

উষ্ণতার হ্রাস (Crank down thermostat)

আপনি যখন গাড়ি চালান তখন কাঁচগুলো খুলে দেন যাতে গাড়ির ভিতরের তাপমাত্রা ঠান্ডা থাকে। আপনার বসবাসের জায়গাটির তাপমাত্রা কম করাটা খুব জরুরি। বহু পরীক্ষার ফলস্বরূপ জানা গেছে যে ঠান্ডা তাপমাত্রা বাদামি মেদকে কাজ করতে উদ্দীপনা দেয়।যার দ্বারা শরীরের ক্যালোরি কমে। বিশ্বউষ্ণায়নের জন্য আমরা প্রকৃতিতে খুব সহজে ঠান্ডা আবহাওয়া পাইনা। অভিজ্ঞরা বলেন যত উষ্ণ আবহাওয়া তত ক্যালোরি ঝরার ক্ষমতা কম।

একটি আপেল নিন (Grab an apple)

আপেলের খোসাতে উর্সলিক অ্যাসিড থাকে যার ইঁদুরের শরীরে বাদামি মেদ তৈরি ও হার শক্ত করার ক্ষমতা আছে। এমনকি এই সমস্ত ইঁদুররা যারা অতিরিক্তমাত্রায় খাদ্যগ্রহণ করে তারাও উঁচুমাত্রায় মেদ ঝরাতে সক্ষম। তারা খুব হালকা হয় এবং সঠিক রক্তচাপ বজায় রাখতে সক্ষম। এদের শরীরে মেদযুক্ত যকৃৎ সহজে সৃষ্টি হয়না।

আপনি যদি দিনে একটি বা দুটি আপেল খান, তাহলে তা আপনার শরীরে উর্সলিক অ্যাসিড সৃষ্টি করে আপনাকে রোগা হতে সাহায্য করবে।আপনি রোসেমারি, টাইম, ল্যাভেণ্ডার, বাসিল এবং ক্র্যানবেরিস গ্রহণ করতে পারেন।

বেশিমাত্রায় গরম গোলমরিচ খান (Eating more hot peppers)

বেশিমাত্রায় গরম গোলমরিচ খেলে শরীরের বিপাকক্রিয়া বাড়ায় এবং মেদ খুবসহজে ঝরায়। আপনি যদি ঝাল মরিচ খান, তাতে ক্যাপসিনোয়েড থাকে যা বাদামি মরিচ তৈরি করতে সাহায্য করে। গরম গোলমরিচ যাতে ক্যাপসিনোয়েড থাকে হা আপনার স্নায়ুকোষ উদ্দীপিত করে বাদামি মেদ তৈরি করতে সাহায্য করে।

Subscribe to Blog via Email

একটি চিকিৎসাগত পরীক্ষায়, ১০ জনকে ক্যাপসুল দেওয়া হয় যাতে ৯ মিলিগ্রাম ক্যাপসিনোয়েড আছে এবং কিছু মানুষকে ঔষধ দেওয়া হয়। ফলস্বরূপ যারা ঝালগোলমরিচের ক্যাপসুল খেয়েছিলেন তাদের শরীরে বেশিমাত্রায় শীতলতা প্রকাশ পায়। এমনকি তারা ঔষধ সেবনকারী মানুষদের থেকে দিনে ১৫০ ক্যালোরি বেশি ক্ষয় করতে সক্ষম হন।

loading...