Watermelon skin care benefits in Bengali language – ত্বকের উপর তরমুজের উপকারিতা সমূহ

তরমুজ গ্রীষ্মকালে শীতল ফল হিসাবে পরিচিত হয়. এটা ৯৩ শতাংশ জল এবং ভিটামিন নিয়ে গঠিত।এর গুণমান অনেক বেশি যা ত্বকে বিস্ময় আন্তে পারে। তরমুজ অ্যান্টিঅক্সিডেন্টসমূহের যা ত্বকের পক্ষে খুব ভালো এবং টোনার হিসাবে কাজ করে .এটি পক্বতা প্রাকৃতিক টোনার এবং ত্বক ভালো করার জন্য বিবেচনা করা হয় যা প্রতিরোধ করতে সাহায্য সমৃদ্ধ।এটি সূর্যের ক্ষতি থেকে ত্বক প্রতিরোধ করে এবং একটি তাজা ও তরূণ বর্ণন প্রদান।

তরমুজ একটি ঋতুপ্রধান ফল যা সবাই জানে এবং তার উপকারিতাও জানে।যখনি গ্রীষ্মকাল আসে তখনি আমাদের ত্বক নিয়ে সচেতন হওয়া উচিত।তরমুজের রস শুধু মাত্র জলযোজিত নয় বরং এটি উজ্জ্বল ত্বক তৈরি করতেও সক্ষম।তরমুজ একটি ফল যা ত্বক উজ্জ্বল এবং জলযোজিত করে এবং যেটি ত্বকের যৌবন রক্ষা করে। তুমি তরমুজ ব্যবহার করতে পারো তোমার ত্বকে প্রত্যক্ষভাবে অথবা খেতেও পারো যা তোমাকে দেখতে সুন্দর রাখবে এবং তোমার শরীর ভালো রাখতে সাহায্য করবে।যদি তুমি আরো কিছু জানতে চাও যে কিভাবে তোমার ত্বকের উপকারিতা হবে তরমুজের দ্বারা তাহলে তুমি এই আরো পড়ো।

ত্বকের পরিচর্যায় তরমুজের সুবিধা : ত্বকের জন্যে লাল তরমুজের উপকারিতা (Skin benefits of watermelon: Skin benefits of red watermelon)

একটি প্রাকৃতিক টোনার (A natural toner)

এটিকে ত্বকের উপকারিতা হিসাবে মনে করা হয়। এই রসালো ফলটি একটু কঠোর যা ত্বকের জন্যে খুবই উপকারী।হয় তুমি এটা তোমার ত্বকের ওপর ম্যাসেজ করো টুকরো করো অথবা মধুর সঙ্গে মিশিয়ে এটা ব্যবহার করা যেতে পারে যা ত্বকের খুব উপকারিতা।রস নির্যাস থেকে হ্যাজেল গুঁড়া যোগ এবং এই প্রতিকার সঙ্গে নিয়মিতভাবে তৈলাক্ত ত্বকের চিকিৎসা হয় যা তৈলাক্ত ত্বকের জন্যে খুব উপকারী।এই তরমুজের রস তুমি মুখ এবং ঘাড়েও লাগাতে পারো যা গরম থেকে রেহাই দেয়.

বার্ধক্য আটকানো (Stops aging)

তরমুজ একটি প্রধান উৎপাদনস্থল যেখানে ভিটামিন সি এবং এ পাওয়া যাই। এটি সম্পূর্ণভাবে শরীরের দাগ,বলিরেখা এবং ত্বকের বার্ধক্যের সব লক্ষণ মুছে দিতে পারে।এটি শরীরের সম্পূর্ণ দাগ এবং বার্ধক্যের ছাপ মুছে দিতে পারে। আপনি আপনার ত্বকে তরমুজ আবেদন এবং দৈনন্দিন ফল গ্রাস করে শ্রেষ্ঠ ফলাফল পেতে পারেন।

ত্বকের মসৃণতা (Hydrates the skin)

তরমুজ একটি রসালো ফল যা শরীর এবং ত্বককে মসৃন রাখতে সাহায্য করে। যদি তোমার শুস্ক ত্বক হয়,তাহলে তুমি তরমুজ খেতে পারো মধুর সাথে যা তোমার ত্বকের শুষ্ক ভাগ কমাবে। নিরুদন আপনাকে শুষ্ক এবং নিস্তেজ করে দিতে পারে। সুতরাং, আপনার খাদ্যের মধ্যে এই সরস ফল থাকলে ওবং আপনি যদি প্রতিদিন এটি খান তাহলে আপনাকে উজ্জীবিত দেখাবে।

তৈলাক্ত ত্বক দূর করা (Reduces oil from skin)

তরমুজ একটি প্রধান উপাদান যা ভিটামিন এ দ্বারা সমৃদ্ধ।এই ভিটামিন ত্বক ছিদ্র আকার হ্রাস এবং মেদবহুল গ্রন্থি থেকে অতিরিক্ত তেল নিঃসরণ কমায়।

ত্বকের পুনরুজ্জীবন (Revitalizes the skin)

এটি তরমুজ আরেকটি সুবিধা যা আমাদের ত্বকের ওপর প্রভাব ফেলে। তরমুজের রসের ফলে আমাদের ত্বক পুনরায় তরূণ হয় এবং শুস্ক ত্বক থেকে দূরে রাখে।

থেরাপির ব্রণ (Therapies acne)

প্রতিদিন তরমুজের রস দিয়ে ত্বক মালিশ থেরাপি ব্রণ একটি প্রাকৃতিক প্রতিকার। আপনি ব্রণ এবং ব্রণ দুর প্রবণ হন, তাহলে আপনার ত্বকের উপকার করতে তরমুজ ব্যবহার।

তরমুজ বিভিন্ন ভাবে ত্বকের সোন্দর্জ বাড়ায়। তোমরা এই ফল খুব সহজেই পাবে অথবা এই ফল খুব সহজলভ্য ফল। সুতরাং, আপনার খাদ্য এবং ত্বক পরিচর্যার মধ্যে এটি অন্তর্ভুক্ত।তুমি একটি সুতির বল নিয়ে এই তরমুজের রসে ভিজিয়ে সেটা মুখের ওপর বোলাতে পারো যা তোমার ত্বকের অক্ষে অত্যন্ত উপকারী। ইটা লাগানোর পর ১৫ মিনিট এই একই অবস্থায় থাকো তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নাও। যদি তুমি এই তরমুজের রস ক্রিম হিসাবে ব্যাবহার করতে ইচ্ছুক হন তাহলে শুধু একটু মধু বা দই এই রসের সাথে যোগ করুন এবং তা মুখ ও ঘাড়ের ওপর প্রদান করুন।

ত্বকের সৌন্দর্যে তরমুজের উপাদান (Beauty benefits of watermelon skin care)

  • ত্বকের উজ্জ্বলতা (Lighten skin): তরমুজ খাবার ফলে এটি ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং ত্বকের পেশি বাড়াতে সাহায্য করে। গরমে তরমুজের রস তা ত্বক সুদীপ্ত করতে সাহায্য করে।
  • ব্রণ কমাতে তরমুজের খুব উপাদান খুউব এটির সাথে কলা মিশিয়ে যে মণ্ড তৈরী হয় তা ব্রোনোর পক্ষে খুব ভালো এবং চিকিৎসা করতে সাহায্য করে। এই মন্ড ত্বক ঠিক রাখতে সাহায্য করে এবং সুস্থ রাখে।এটি একটি তেল ময়েশ্চারাইজার যা ত্বকের আর্দ্রতা রাখতে সাহায্য করে।
  • মুখমন্ডল পরিষ্কার রাখতে (Clean your face): তরমুজের ঠান্ডা টুকরো মুখমণ্ডলে লাগালে বা ঘষে এটি ব্যবহার করা যায়। এটা ধুলো মাখা মুখমন্ডলের ছিদ্র যা চামড়া নিস্তেজ করা পরিষ্কার করতে সাহায্য করে।
  • তরমুজ ত্বক পরিষ্কার রাখে যখন সেখানে প্রচুর ধুলোবালি মুখমন্ডলের ওপর প্রলেপ ফেলে।
  • তরমুজের টুকরো আমরা ফোস্কার ওপর দিতে পারি এবং প্রচুর পরিমানে উপকারী ফল এটি। সূর্যের রোদে অনেক্ষন থাকার পরে এসেও আমরা এই ফল ব্যবহার করতে পারি। তরমুজ থেঁতো করে আমরা আমাদের শুস্ক ঠোঁট,ক্ষত এবং ত্বকের ফুসকুড়ির ওপর লাগাতে পারি যা থেকে আমরা উপকার পাবো।
  • যৌবনের ত্বক (Anti-aging skin): তরমুজ মধ্যে ত্বক ক্যারোটিন বিষয়বস্তু বলিরেখা প্রতিরোধ করতে সাহায্য করে। তরমুজের রস এবং মাখন মিশ্রিত করা মণ্ড যদি তোকে লাগানো হয় তাহলে সেটি ত্বকের পক্ষে খুব উপকারী।
  • দাগ সরাতে তরমুজের অবদান (Exfoliation with watermelon): তরমুজ অ্যাসিড যা তরমুজের রসে থাকে তা ত্বকের দাগ সরাতে সাহায্য করে। ময়দা এবং তরমুজের রস মিশ্রিত করে মুখমন্ডলের ওপর লাগালে তা ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে,এবং তা লাগানোর পর ১৫ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে নিতে হবে। এর ফলে তা মোর কোষ গুলো সরাতে সাহায্য করে এবং বার্ধককের চাপ পড়তে দেয় না। আর ত্বক কে আরো উজ্জ্বল এবং যৌবন দেখায়।
  • একটি উজ্জ্বল ত্বক পেতে ঠান্ডা তরমুজের টুকরো ব্যবহার করা যেতে পারে। তরমুজ এবং ঠান্ডা পাতা বরফে ডুবিয়ে রাখতে হবে এবং তারপর তা সারা মুখে মেখে নিতে হবে। এটি চামড়া তাজা দেখতে সাহায্য করে।
  • উজ্জ্বল মুখমন্ডল পেতে মিশ্রিত তরমুজের রস ব্যবহার করা যেতে পারে,যা মুখ এবং ঘাড়ে লাগাতে সাহায্য করে। এটি লাগানোর ১০ মিনিট পরে তা তুলে দিতে হবে। এবং তারপর গরম জল দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।
  • তরমুজ অ্যান্টিঅক্সিডেন্টসমূহের যা আমূল ক্ষতি রোধ করতে সাহায্য করে যা বলিরেখা এবং বার্ধককের চাপ সরাতে পারে।একটি মিশ্রিত তৈরী করতে হবে তরমুজের রস এবং আভাকাডো দিয়ে তৈরী,সেটা মুখের ওপর প্রলেপ লাগাতে হবে এবং ২০ মিনিটস রাখতে হবে তারপর গরম জল দিয়ে ধুয়ে নিতে হবে। এটি খুব উপকারী যা বার্ধক্য আটকাতে সাহায্য করে।
  • ত্বক টান ও আমরা সরাতে পারি শুধু মাত্র সুতির প্যাড ব্যবহার করে ওই টান জায়গায়।তরমুজ ও শসার খোসা ও সাহায্য করতে পারে চামড়া টান থেকে।

ত্বকের প্রয়োজনীয়তাই তরমুজের বীজের উপাদান (Skin benefits of watermelon seeds)

  • তরমুজের বীজ ত্বক এবংগ পেশির জন্যে খুব উপকারী।তরমুজের বীজ মেদ এবং অ্যাসিড কমাতে সাহায্য করে যা শরীরের অতিরিক্ত হয়ে থাকে।এবং এটি খুবই উপকারী ত্বক এবং ত্বকের আদ্রতার জন্যে।তারা ত্বকের রোগ ক্ষমতা বাড়ায় এবং ত্বক ঠিক রাখতে সাহায্য করে।
  • তরমুজের বীজ থেকে যে তেল বের হয় তা ত্বকের পক্ষে খুবই উপকারী। এটি ত্বকের রুক্ষতা মোচন করে ত্বককে মসৃন করে তোলে।
  • ব্রণ বা ক্ষতও সেরে যাই তরমুজের বীজের থেকে নিঃসৃত তেল এ। এতো ত্বকের ছিদ্র পরিস্কার করতে সাহায্য করে এবং এটি সব রকমের চামড়ার জন্যে ব্যাবহার করা যেতে পারে,যেমন তৈলাক্ত, শুষ্ক তো ইত্যাদি।
  • কোনোসময়ে ত্বকের ক্যান্সার বা কোনো ত্বকের সংক্রমণ থাকলে এই বীজ থেকে তার উপকারিতা পাওয়া যাই।

উপসংহার (Conclusion)

তরমুজ শুধুমাত্র একটি গ্রীষ্মকালীন ফল হিসাবেই না বরং এটি ত্বকের খুব উপকারী যা সূর্যের খারাপ রশ্মি থেকে ত্বককে ঠিক রাখতে সাহায্য করে। এটা ত্বককে নরম,মসৃন করে এবং তা বিভিন্ন ত্বকের রোগ থেকে ঠিক রাখতে সাহায্য করে।

loading...