Bengali tips to get rid of lizards – টিকটিকি থেকে কিভাবে মুক্তি পাবেন

বাড়িতে টিকটিকির উপস্থিতি একটি বাড়তি বোঝা। এই সরীসৃপটিকে দেওয়ালে হামাগুড়ি দিয়ে বেয়ে যেতে আপনি নিশ্চই পছন্দ করবেন না। যাইহোক ঘর থেকে এই টিকটিকির উপদ্রব দূর করা সম্ভব।

টিকটিকি থেকে কিভাবে মুক্তি পাবেন (How to get rid of lizards naturally?)

ডিমের খোলার দ্বারা টিকটিকির অপসারণ (Egg Shells Can Keep Away Lizards)

ডিমের খোলা দিয়ে আপনি টিকটিকি বিতরণ করতে পারেন। আপনার দিদিমা কাকিমারা এই পদ্ধতি অবলম্বন করেন। টিকটিকির ডিমের খোলার গন্ধ পছন্দ করে না। আপনি ডিম্ খাবার পর ডিমের খোলা ঘরের বিভিন্ন জায়গায় বিশেষত দরজা জানলার কাছে ফেলে রাখতে পারেন। আস্তে আস্তে টিকটিকির উপস্থিতি আপনি কম অনুভব করবেন।

রসুনের দ্বারা টিকটিকির অপসারণ (Garlic Can Help in Shooing Lizards)

রসুনের গন্ধে টিকটিকির উপদ্রব কমে। বাড়ির বিভিন্ন অংশে আপনি রসুন ছড়িয়ে রাখতে পারেন। জলের সাথে রসুন মিশিয়ে একটি স্প্রে বানিয়ে তা চারদিকে ছড়িয়ে দিন। আপনি দরজা ও জানলার কাছে রসুন রাখতে পারেন এই ভাবে আপনি টিকটিকি ও বিভিন্ন পোকামাকড় দূর করতে পারেন।

কফির গুঁড়ো দিয়ে টিকটিকি মারুন (Killing the Lizards with Coffee Powder)

Sleeveless Blouse designs

কফির গুঁড়ো দিয়ে আপনি টিকটিকি মারতে পারেন । কফির গুঁড়ো আর তামাক মিশিয়ে ছোট বল মতো তৈরি করুন। টুটপিক বা দেশলাইয়ের সাথে ওই বল লাগিয়ে ঘরের বিভিন্ন দিকে তা ছড়িয়ে দিন। জামাকাপড়ের আলমারি আলনার কাছে যেখানে টিকটিকি লুকিয়ে থাকে সেখানে তা প্রয়োগ করতে পারেন। একবার টিকটিকি সেটা খেলে তাদের মৃত্যু অবধারিত। আপনাকে অবশ্যই সেই মোর জন্তুগুলোকে ঠিক জায়গায় বাড়ির বাইরে ফেলে আস্তে হবে কারণ তারা খুব বিষাক্ত হয়।

পিঁয়াজের দ্বারা টিকটিকির অপসারণ (Onions Can Keep the Lizards Away)

টিকটিকি অপসারণের জন্য আপনি পিঁয়াজের ব্যবহার করতে পারেন। এর ঝাঁঝালো গন্ধ এই প্রাণীটিকে আপনার বাড়ি থেকে দূরে রাখবে। আপনি দরজা জানলা বা ঘরের কোণে এমন জায়গাতে টিকটিকি লুকিয়ে থাকতে পারে সেখানে পিঁয়াজ কেটে রেখে দিন। আপনি পিঁয়াজের রসের সাথে জল মিশিয়ে ঘরের ভিতর চারদিকে ছড়িয়ে দিন আর তাতে টিকটিকি আপনার ঘরে আর থাকবে না।

টিকটিকির জন্য জাদুর মতো গোলমরিচের গুলো (The Magical Pepper Spray for the Lizards)

আপনি গোলমরিচের গুঁড়ো স্প্রে করে টিকটিকি দূর করতে পারেন। আপনাকে গোলমরিচের গুঁড়ো ও শুকনো লঙ্কাগুঁড়ো জলে ভালো করে মিশিয়ে নিন। একটি স্প্রে বোতলে সেই মিশ্রণ নিয়ে ঘরের বিভিন্ন জায়গায় তা ছড়িয়ে দিন। এই মিশ্রনের ঝাঁঝে টিকটিকির উপদ্রব কমবে।

টিকটিকির প্রতিকারের জন্য খিরিস কাগজ (Plypaper is a Good Solution for the Lizards)

খিরিস কাগজ দিয়ে টিকটিকির উপদ্রবের প্রতিকার করা যায়। দেওয়ালের বিভিন্ন জায়গায় আপনি খিরিস কাগজ লাগিয়ে রাখুন যেমন ঘরের কোণে, দেওয়াল, আলোর কাছাকাছি জায়গাগুলো। তারা এই কাগজে আটকে যাবে যেখান থেকে তারা সহজে মুক্তি পাবে না। এইভাবে আপনি কোনো ঝামেলা ছাড়াই এই জীবটির থেকে মুক্তি পাবেন।

টিকটিকির জন্য ন্যাপথালিন বল ব্যবহার করুন (Using Naphthalene Balls to Treat the Problem of Lizards)

টিকটিকির সমস্যার জন্য ন্যাপথালিন বল যথেষ্ট কার্যকরী। ছারপোকা বা অন্যান্য পোকামাকড় থেকে রক্ষা পাওয়ার জন্য এটি উপকারী, টিকটিকির জন্যও একইভাবে এটি কাজে দেবে। ন্যাপথলিনের যে ঝাঁঝালো গন্ধ থাকে সেটার জন্য টিকটিকিরা বিরক্ত বোধ করে বাড়ি ছেড়ে চলে যাবে। আপনি জামাকাপড়ের সাথে বা আলমারির তাকে এটিকে রেখে দিতে পারেন টিকটিকির হাত থেকে মুক্তি পাওয়ার জন্য।

ঠান্ডা জল দিয়ে টিকটিকি দূর করুন (Using Cold Water to Eliminate Lizard)

তাপমাত্রার পরিবর্তনের সাথে সাথে টিক্টিকিদের অস্বস্তি বাড়িয়ে তোলে। আপনি টিকটিকি দেখলে ঠান্ডা জল ছিটিয়ে দিতে পারেন। এই ঠান্ডা জল গায়ে লাগলে টিকটিকিরা স্থির হয়ে যায় এক জায়গায় আর নড়াচড়া করতে পারেনা তার ফলে আপনি টিকটিকিটিতে তুলে নিয়ে বাড়ির বাইরে ফেলে দিন।

Subscribe to Blog via Email

ঘরের দরজা জানালা বন্ধ রাখুন (Keeping the Door and the Windows Closed)

আপনি আপনার বাড়ির সদর দরজা বা জানালাগুলো বন্ধ করে রাখতে পারেন যার ফলে ঘরে টিকটিকির প্রবেশ কম ঘটবে। যদিও এটা করা খুবই শক্ত ব্যাপার কিন্তু তাও এটি আপনাকে সুরাহা দেবে। যেহেতু এই জন্তুগুলো ঘরের বিভিন্ন কোণে আনাচে কানাচে লুকিয়ে থাকে তাই এদের খুঁজে বার করা খুব শক্ত, সেই জন্য বাড়িতে এইসব জীবজন্তুর প্রবেশ যতটা সম্ভব কম করা যায় তত ভালো।

এছাড়া আরো অনেক উপায় আছে যেখানে আপনি টিকটিকি দূর করতে পারেন। যাইহোক, মনে রাখতে হবে যে টিকটিকি উগ্র গন্ধ সহ্য করতে পারে না। এইভাবে উগ্র ও ঝাঁঝালো বস্তু ব্যবহার করে আপনি সমস্যার সমাধান করতে পারেন।

loading...