How to use coconut milk for hair care in Bengali – চুলের যত্নের জন্য নারকেলের দুধ কিভাবে ব্যবহার করবেন

এটা সত্যি যে, বিভিন্ন ধরণের চুলের জন্য নারকেল তেল সত্যিই ভাল কাজ করে। কিন্তু, আজ আমরা নারিকেল দুধের উপকারিতা সম্পর্কে কিছু জানব্। এটি আপনার চুলের জন্য একটি প্রাকৃতিক প্রতিকার। আপনার চুল একটি প্রাকৃতিক কন্ডিশনারের প্রভাব পেতে পারে। আর আপনাকে বাজারের কৃত্রিম কন্ডিশনারের ওপর নির্ভর করতে হবে না। এখন আপনি সঠিক বৃদ্ধির সঙ্গে সুন্দর এবং পুরু চুলে জেল করতে পারেন। নারিকেল দুধের দ্রবণ লাগিয়ে আপনার সমস্ত চুলের সমস্যা শেষ হয়ে আসবে। ভারতে নারিকেল দুধ ‘নারিয়েল কা দুধ’ নামে জনপ্রিয়। ভারতের বিভিন্ন প্রান্তে এই উপাদান ব্যবহার করা হয়। চলুন আমরা এখন চুলের যত্নের জন্য নারকেল দুধের ব্যবহার জানি।

নারকেল দুধ ম্যাগনেসিয়ামের সমৃদ্ধ উৎস। এতে প্রাকৃতিক উপাদান আছে যা সঠিক পুষ্টি প্রদানের মাধ্যমে চুল বৃদ্ধি উন্নীত করে। এটি পূর্ণবিকশিত নারকেল ঠেলে পাওয়া তরল যা নারিকেলের জলের চেয়ে আলাদা। এই প্রতিকার বহু দশক ধরে চুলের যত্নের জন্য মানুষের দ্বারা ব্যবহৃত হয়। নারকেল দুধ আপনার চুল স্থায়ীভাবে সোজা করার জন্য শ্রেষ্ঠ সম্পূরক। সেখানে গাঢ়ত্বের উপর নির্ভর করে নারকেলের দুধ বিভিন্ন ধরণের হয়। নারকেল দুধ চুলের মাস্ক হিসেবে ব্যবহৃত হয় যা আমাদের চুলে প্রোটিন দিয়ে ভরিয়ে দেয়।

নারকেল দুধ একটি জৈব যৌগ যে চুলের বৃদ্ধিতে খুবই সাহায্য করে। নারকেলের দুধে অত্যন্ত উপকারী খনিজথাকে যা শান্ত স্নায়ু এবং স্বাভাবিক রক্ত চাপ বজায় রাখতে সাহায্য করে। নারকেলের দুধ চুল ক্ষতির সমস্যার কমাতে সাহায্য করে। আমরা বিভিন্ন উপায়ে নারকেলের দুধ ব্যবহার করে চুলের জন্য নিম্নলিখিত সুবিধাগুলি পেতে পারি।

নারকেল দুধ একটি ভালো কন্ডিশনার (Coconut milk is good conditioner)

দীর্ঘ এবং পুরু চুল প্রদান করতে নারকেল দুধ জৈব চুলের কন্ডিশনারের জন্য বেশ ভাল। দুধের তাপমাত্রা যথেষ্ট উপযুক্ত কিনা তা আমাদের লক্ষ্য রাখা উচিত। তারপর আমরা চুলের উপর এটি প্রয়োগ করতে পারি।

  1. নারকেল দুধ এবং শ্যাম্পু সমান পরিমাণে নিন। এটি চুলে ১৫ মিনিট ধরে প্রয়োগ করুন এবং সাধারণভাবে চুল ধুয়ে ফেলুন। (অথবা)
  2. নারকেল দুধ অল্প পরিমাণে নিন এবং ২০ মিনিটের জন্য মাথার খুলির উপর প্রয়োগ করুন এবং আপনার চুল ধুয়ে ফেলুন।
  3. এই প্রতিকার সপ্তাহে ৩-৪ বার সকালে স্নানের সময় আপনার চুলে ব্যবহার করা বাঞ্ছনীয়।

নারকেল দুধ চুলের ডিট্যাংলার হিসাবে ব্যবহার করা হয় (Coconut milk is used as hair detangler)

নারকেল দুধ চুলের বৃদ্ধির জন্য প্রাকৃতিক উপাদান। এই প্রতিকার চুল পড়ার গতি কমাতে বা ক্ষতি সমস্যার সমাধান করতে মানুষকে সাহায্য হকরে।

  1. কিছুটা নারিকেল দুধ নিন এবং বিভ্রান্তিকর কোষের মধ্যে দিয়ে চুলের উপর ঘষুন এবং আপনার চুল আঁচড়ান।
  2. কিছুক্ষন পরে মৃদু শ্যাম্পু দিয়ে আপনার চুল ধুয়ে ফেলুন।

নারকেল দুধ মাথায় টাক হওয়া থেকে রোধ করে (Coconut milk prevents bald head)

এখনকার দিনে টাক মাথা একটি বড় সমস্যা হয়ে উঠেছে। বয়স বিবেচনা না করেই এটি তরুণদের হয়ে থাকে। এটি প্রতিরোধ করার জন্য এখানে সমস্যার প্রতিকার দেওয়া হলো। এটি একটি প্রাকৃতিক থেরাপি যা মানুষকে চুল পাকার সমস্যা কমিয়ে দিতে সাহায্য করে।

  1. ১০০ মিলি সাধারণ জলের সঙ্গে ৫০ মিলি নারিকেল দুধ নিন এবং দ্রবনটির মধ্যে কয়েক টেবিল চামচ কর্পূর মিশ্রণ যোগ করুন এবং মিশ্রিত করুন।
  2. মিশ্রণটির সঙ্গে টাকের জায়গাগুলি সহ আপনার মাথার খুলিতে ম্যাসেজ করুন। নিশ্চিত করুন যে আপনি টাকের জায়গাগুলি যাতে ছেড়ে না যায়। এটি দুঘন্টার জন্য রেখে দিন।
  3. উষ্ণ জল না মুছে মাথায় গামছা রেখে প্রাকৃতিকভাবে একে শুকোতে দিন।

নারকেল দুধ আপনার চুলকে পুষ্ট করে (Coconut milk nourishes your hair)

প্রান্ত থেকে শিকড় অবধি নারকেল দুধ আপনার চুলকে প্রাকৃতিক আর্দ্রতা দিয়ে পুষ্ট করে।

  1. চুলে নারিকেল দুধ প্রয়োগ করে ৫ মিনিট ধরে আপনার চুলে ম্যাসেজ করুন।
  2. এটি ২০ মিনিট রেখে দিন এবং যথারীতি শ্যাম্পু করে নিন।

এই পদ্ধতি চুল গ্রন্থি গুলিকে পুষ্টিদান করতে এবং চুল বৃদ্ধি উদ্দীপিত করতে ব্যবহৃত হয়। এটি শুষ্ক চুল, ক্ষতিগ্রস্ত চুল এবং প্রান্তদেশের ভাঙা অংশের জন্যও বেশ লাভজনক।

চুল পাকার থেরাপির জন্য নারকেল দুধ (Coconut milk for hair graying therapy)

আপনি যদি আপনার চুলের অকালপক্বতার সম্মুখীন হয়ে থাকেন তাহলে এই থেরাপি অনেক দরকারী।

  1. সমান অনুপাতে নারিকেল দুধ এবং আমলা তেল নিয়ে তাদের ভালভাবে মিশ্রিত করুন। এক ঘন্টার জন্য এটি রেখে দিন।
  2. এক ঘন্টা ধরে আপনার চুলে প্রয়োগ করুন। এক ঘণ্টা পর এটি উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

চুলের যত্নের জন্য নারকেল দুধ কিভাবে ব্যবহার করতে হয় (How to use coconut milk for hair care)

চুলের চমৎকার পুষ্টিকর উপাদান (Excellent hair nutritious ingredient)

আপনার চুল সুস্থ করতে আপনার চুল এবং মাথার খুলির সঠিক পুষ্টির প্রয়োজন। নারকেল দুধ এমনি একটি প্রাকৃতিক উপাদান যা সহজেই আপনার চুলের গোড়া পর্যন্ত পুষ্টি প্রদান করতে সাহায্য করে। আপনি তাজা নারকেল থেকে নারকেল দুধ বের করে নিন এবং আপনার চুলে এটি প্রয়োগ করুন। এখন আপনার মাথার খুলির উপর এটি ম্যাসেজ করুন এবং ২০ মিনিটের জন্য এটি রেখে দিন। তারপর আপনি শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে পারেন।

চুলের বৃদ্ধি শুরু করুন (Initiate hair growth)

অনেকে অভিযোগ করেন যে তাদের চুল আনুপাতিক হারে বাড়ছে না। এটি পুষ্টি এবং চুলের খাদ্যের অভাবে হতে পারে। কিন্তু নারিকেল দুধ যেমন এমনি একটি বিস্ময়কর উপাদান যে এটি আপনার চুল সহজে বৃদ্ধি করতে সাহায্য করে থাকে। যেহেতু এতে ভিটামিন ই আছে, এটি সহজেই আপনার চুল বৃদ্ধির সূচনায় খুব সাহায্য করে। আপনি নারকেল কুচিকুচি করে কেটে নিন এবং নারিকেল দুধ নিষ্কাশন করুন। এখন এই নারকেলের দুধ আপনার চুল এবং মাথার খুলি উপর ব্যবহার করুন।

প্রাকৃতিক কালো চুল (Natural black hair)

বেশির ভাগ লোকই স্বাভাবিকভাবে কালো চুল পাবার লক্ষ্য রাখেন। কিন্তু, তারা হয় পাকা বা লালচে চুলের হয়ে থাকেন। কিন্তু নারকেল দুধ নিয়মিত ব্যবহার করে খুব সহজেই স্বাভাবিক কালো চুল পাওয়া যেতে পারে। এমনকি আপনি যদি চুলপাকার সমস্যায় ভোগেন, কোন সমস্যা ছাড়াই আপনি একটি প্রাকৃতিক কালো চুল পেতে পারেন।

loading...